৫ কারণ: সকালে খালি পেটে লেবুর রস দেওয়া উষ্ণ জল খাবেন না কেন

৫ কারণ: সকালে খালি পেটে লেবুর রস দেওয়া উষ্ণ জল খাবেন না কেন

৫ কারণ: সকালে খালি পেটে লেবুর রস দেওয়া উষ্ণ জল খাবেন না কেন
৫ কারণ: সকালে খালি পেটে লেবুর রস দেওয়া উষ্ণ জল খাবেন না কেন

মিজানুর রহমান (টনি): ডিটক্স ওয়াটারের তালিকায় এই পানীয়টির স্থান বেশ উপরের দিকেই। তার একটি কারণ লেবু হল সহজলভ্য। প্রায় সারা বছরই পাওয়া যায়।

শীত আসছে। সংক্রমণজনিত সমস্যা এড়াতে অন্যান্য উপাদানের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থাকা জরুরি। তাই ডাল-ভাতের সঙ্গে পাতিলেবু খেয়ে থাকেন অনেকেই। সকালে খালি পেটে উষ্ণ জলে মধু এবং লেবুর রস দিয়ে খাওয়ার রেওয়াজ বহু পুরনো। ডিটক্স ওয়াটারের তালিকায় এই পানীয়টির স্থান বেশ উপরের দিকেই। তার একটি কারণ লেবু সহজলভ্য। প্রায় সারা বছরই পাওয়া যায়। শরীরে ভিটামিন সি জোগান দেওয়ার পাশাপাশি বিভিন্ন খনিজ শোষণ করতেও সাহায্য করে লেবু। এত গুণ থাকা সত্ত্বেও লেবুর জল সকলের জন্য উপকারী নয় বলেই জানিয়েছেন পুষ্টিবিদেরা।

সকালে খালি পেটে লেবুর রস দেওয়া জল খেলে কী কী ক্ষতি হতে পারে?

১) অম্লত্ব বেড়ে যেতে পারে

যাঁরা অ্যাসিড রিফ্লাক্সজনিত সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই পানীয় ক্ষতিকর। গলা, বুকজ্বালার সমস্যা বেড়ে যেতে পারে লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিডের জন্য। সকালে খালি পেটে এই পানীয় খেলে শরীরে অম্লত্বের মাত্রা বেড়ে যেতে পারে।

২) দাঁতের এনামেল নষ্ট হতে পারে

লেবুর রসে থাকা অ্যাসিড দাঁতের এনামেলের স্তর নষ্ট করে দিতে পারে। এই এনামেলের স্তর উঠে যেতে শুরু করলে তা ক্ষইতে শুরু করে। দাঁতের সঙ্গে যুক্ত স্নায়ু উন্মুক্ত হয়ে পড়ে।

৩) পেটে ঘা হওয়া অসম্ভব নয়

লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড অনেকেরই পেটে সমস্যা সৃষ্টি করে। খাবার হজম করতে সাহায্য করে বিভিন্ন ধরনের অ্যাসিড। পর্যাপ্ত খাবারের জোগান ছাড়া পাকস্থলীতে অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়া মোটেও ভাল নয়।

৪) অ্যালার্জি হতে পারে

সব খাবার সকলের সহ্য হয় না। অনেকেরই লেবুর রস থেকে অ্যালার্জি হয়। পেটখারাপ, ডায়েরিয়া কিংবা বমি হওয়া অস্বাভাবিক নয়।

৫) ওষুধের সঙ্গে বিক্রিয়া

খালি পেটে খেতে হয় এমন ওষুধের সঙ্গে লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড বিক্রিয়া করতে পারে। ওষুধের গুণাগুণ নষ্ট হয়ে যেতে পারে।

খবরটি শেয়ার করুন..

Leave a Reply